এবার ৬০ বছর হলেই পাবেন করোনা টিকার ‘বুস্টার ডোজ’, কবে থেকে শুরু হবে?

1/8এবার ৬০ বছরের ঊর্ধ্বে সকল মানুষকে করোনাভাইরাস টিকার ‘প্রিকশন ডোজ’ বা বুস্টার ডোজ প্রদান করা হবে। আগামী বুধবার (১৬ মার্চ) থেকে সেই কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছে কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস)

প্রাথমিকভাবে শুধুমাত্র কো-মর্বিডিটি থাকা প্রবীণ নাগরিকদের করোনা টিকার বুস্টার ডোজ প্রদান করা হচ্ছিল। এবার ৬০ বছর হলেই সকল ব্যক্তিকে বুস্টার ডোজ প্রদান করা হবে বলে জানাল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস)
2/8প্রাথমিকভাবে শুধুমাত্র কো-মর্বিডিটি থাকা প্রবীণ নাগরিকদের করোনা টিকার বুস্টার ডোজ প্রদান করা হচ্ছিল। এবার ৬০ বছর হলেই সকল ব্যক্তিকে বুস্টার ডোজ প্রদান করা হবে বলে জানাল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস)
সোমবার টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেন, 'এবার ষাটোর্ধ্ব সকলে প্রিকশন ডোজ নিতে পারবেন।' (ছবিটি প্রতীকী, হরসিমর পাল সিং/হিন্দুস্তান টাইমস)
3/8সোমবার টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেন, ‘এবার ষাটোর্ধ্ব সকলে প্রিকশন ডোজ নিতে পারবেন।’ (ছবিটি প্রতীকী, হরসিমর পাল সিং/হিন্দুস্তান টাইমস)
গত ১০ জানুয়ারি থেকে দেশজুড়ে প্রথমসারির করোনাভাইরাস যোদ্ধা, স্বাস্থ্যকর্মী এবং কো-মর্বিডিটি থাকা প্রবীণ নাগরিকদের করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ প্রদান করা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)
4/8গত ১০ জানুয়ারি থেকে দেশজুড়ে প্রথমসারির করোনাভাইরাস যোদ্ধা, স্বাস্থ্যকর্মী এবং কো-মর্বিডিটি থাকা প্রবীণ নাগরিকদের করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ প্রদান করা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)
সেইসঙ্গে আগামী বুধবার (১৬ মার্চ) থেকে দেশে ১২-১৪ বছরের শিশুদের করোনাভাইরাস টিকা প্রদান করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
5/8সেইসঙ্গে আগামী বুধবার (১৬ মার্চ) থেকে দেশে ১২-১৪ বছরের শিশুদের করোনাভাইরাস টিকা প্রদান করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
সোমবার টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেন, 'বাচ্চারা সুরক্ষিত তো, দেশ সুরক্ষিত থাকবেে। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আগামী ১৬ মার্চ থেকে দেশে ১২-১৪ বছরের বাচ্চাদের করোনাভাইরাস টিকাকরণ কর্মসূচি শুরু হবে।' (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
6/8সোমবার টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেন, ‘বাচ্চারা সুরক্ষিত তো, দেশ সুরক্ষিত থাকবেে। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আগামী ১৬ মার্চ থেকে দেশে ১২-১৪ বছরের বাচ্চাদের করোনাভাইরাস টিকাকরণ কর্মসূচি শুরু হবে।’ (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
গত ৩ জানুয়ারি থেকে দেশজুড়ে ১৫-১৮ বয়সিদের টিকাকরণ শুরু করা হয়েছিল। তার ফলে দশম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের শরীরের করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে শুরু করেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
7/8গত ৩ জানুয়ারি থেকে দেশজুড়ে ১৫-১৮ বয়সিদের টিকাকরণ শুরু করা হয়েছিল। তার ফলে দশম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের শরীরের করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে শুরু করেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
এবার ১২-১৪ বয়সিদেরও টিকা কর্মসূচি শুরু হওয়ার ফলে আরও বেশি সংখ্যক স্কুলপড়ুয়ার শরীরে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে শুরু করবে। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মত সংশ্লিষ্ট মহলের। কারণ বর্তমানে স্কুল খুলে গিয়েছে। (ছবিটি প্রতীকী, হরসিমর পাল সিং/হিন্দুস্তান টাইমস)
8/8এবার ১২-১৪ বয়সিদেরও টিকা কর্মসূচি শুরু হওয়ার ফলে আরও বেশি সংখ্যক স্কুলপড়ুয়ার শরীরে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে শুরু করবে। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মত সংশ্লিষ্ট মহলের। কারণ বর্তমানে স্কুল খুলে গিয়েছে। (ছবিটি প্রতীকী, হরসিমর পাল সিং/হিন্দুস্তান টাইমস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.