১৮ বছরের ঊর্ধ্বে সবাই পাবে টিকা, কোউইন অ্যাপে নাম রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করল কেন্দ্র

ভ্যাকসিনের জন্যে দেশের ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের কো উইন অ্যাপে নাম রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করল সরকার। অর্থাৎ ১ মে থেকে যারা ভ্যাকসিন পাওয়ার যোগ্য তাদের আবশ্যিকভাবে নাম রেজিস্টার করাতে হবে।স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, সরাসরি ভ্যাকসিন সেন্টারে গেলেই টিকা পাওয়া যাবে না। তবে ৪৫ বছরের উপরের যাঁদের বয়স তাঁদের জন্য সরকার পুরনো ব্যবস্থাই চালু রেখেছে। ফলে ভ্যাকসিন সেন্টারে গিয়ে তাঁরা ভ্য়াকসিন নিতে পারবেন।

সূত্র মারফত জানা গিয়েছে, আরোগ্য সেতু অ্যাপেও রেজিস্টার করা যাবে নাম। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ভ্যাকসিন যখন সবার জন্য চালু হবে, তখন চাহিদা বাড়বে বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে ভিড় নিয়ন্ত্রণ করতে কোউইন পোর্টালের মাধ্যমে নাম রেজিস্টার করতে হবে। আগে থেকে ভ্যাকসিনের জন্য অ্যাপোয়েন্টমেন্ট নিতে হবে। যাতে সরাসরি এসে ভ্যাকসিন নিতে গিয়ে অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয় সেই জন্যই এমন বন্দোবস্ত’।২৮ শে এপ্রিল থেকে কোউইন প্ল্যাটফর্ম এবং আরোগ্য সেতু অ্যাপে রেজিস্ট্রেশন শুরু হবে।রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগের মতন একই থাকবে।

১লা মে থেকে দামেরও পরিবর্তন হবে। ২৫০ টাকায় পাওয়া যাবে না টিকা। করোনার বাড়বাড়ন্তের মধ্যে সকলের জন্য ভ্যাকসিন চালু করে দিয়েছে দেশ। তবে এর মাঝে কোভিড ভ্যাকসিন সকলের জন্য আসায় ভ্যাকসিন প্রস্ততকারক সংস্থাকে ডোজের দাম জানাতে বলে কেন্দ্র। তাতে দেখা যাচ্ছে কেন্দ্র যে দামে ভ্যাকসিন কিনেছে তার থেকে বেশি দামে রাজ্যগুলিকে কিনতে হবে ডোজ। যা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছেন রাহুল গান্ধী থেকে শুরু করে বহু দেশের মুখ্যমন্ত্রীর।

প্রসঙ্গত,সংক্রমণ মোকাবিলায় টিকাকরণ কর্মসূচিতে জোর দিচ্ছে কেন্দ্র। ইতিমধ্যেই সেই লক্ষ্যে এগিয়ে সফলতা এসেছে। ভারতই বিশ্বের একমাত্র দেশ, যেখানে ১৪ কোটিরও বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। করোনার টিকাকরণে বিশ্বে শীর্ষে ভারত। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী শনিবার পর্যন্ত দেশের ১৪ কোটি ৮ লক্ষ ২ হাজার ৭৯৪ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.