হরিয়ানায় এগিয়ে গেলো বিজেপি, সংখ্যাগরিষ্ঠতার জন্য লাগবে মাত্র একটি আসন

মহারাষ্ট্র আর হরিয়ানা বিধানসভার নির্বাচনের ফলাফল আসছে। দুপুর একটার মধ্যে পুরো ছবি পরিস্কার হয়ে যাবে যে, কে এবার এই দু রাজ্যের সিংহাসনে বসতে চলেছে। মহারাষ্ট্রের ২৮৮ আর হরিয়ানার ৯০ আসনের জন্য সোমবার ভোট গ্রহণ হয়েছিল। মহারাষ্ট্রে ৩২৩৭ জন প্রার্থী নিজের ভাগ্য পরীক্ষা করেছে। যাদের মধ্যে ২৩৫ জন মহিলা। আরেকদিকে, হরিয়ানায় ১০৪ জন মহিলা প্রার্থী সমেত মত ১১৬৯ প্রার্থী ময়দানে নেমেছে। মহারাষ্ট্রে ২৬৯ টি আর হরিয়ানায় প্রতিটি বিধানসভা এলাকায় একটি করে গণনা কেন্দ্র বানানো হয়েছে। এবং গুরুগ্রাম আর বাদশাহপুরে একটি করে অতিরিক্ত গণনা কেন্দ্র বানানো হয়েছে।

দুই রাজ্যেই বিজেপির ফের ক্ষমতায় ফিরে আসার আশা আছে। ভোটিং এর পর এক্সিট পোলের সমীক্ষাও বিজেপিকে এগিয়ে রেখছে। মহারাষ্ট্রে বিজেপি শিবসেনার সাথে জোট করে নির্বাচনে লড়ছে। আর উল্টোদিকে কংগ্রেস আর এনসিপি জোট করে বিজেপির জোটের বিরুদ্ধে লড়ছে। আরেকদিকে, হরিয়ানায় বিজেপি আর কংগ্রেসের মধ্যে সরাসরি টক্কর চলছে।

সকাল সকাল গণনা শুরু হওয়ার পর মহারাষ্ট্র আর হরিয়ানায় দুই জায়াগাতেই এগিয়ে যায় বিজেপি। মহারাষ্ট্রে গণনা শুরু হওয়ার এক ঘণ্টার মধ্যেই বিজেপি জোট সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যায়। আরেকদিকে প্রথম দিকে হরিয়ানায় বিজেপি এগিয়ে থাকলেও কংগ্রেস সমানে সমানে টক্কর দিতে থাকে বিজেপিকে। একসময় বিজেপির আসন সংখ্যা হরিয়ানায় ৪০ এর নীচে নেমে গেছিল।

সকাল ১১ টার পর থেকে হরিয়ানায় পরিসংখ্যান আবারও বদলাতে চলেছে। হরিয়ানায় এখন বিজেপি ৪৫ টি আসনে এগিয়ে রয়েছে, যেটি একক সংখ্যাগরিষ্ঠতা থেকে মাত্র একটি আসন দূরে। ২০১৪ সালে হরিয়ানায় বিজেপি মোট ৪৭ টি আসনে জয়লাভ করেছিল, যেটি একক সংখ্যাগরিষ্ঠতার থেকে মাত্র একটি আসন বেশি। আর কংগ্রেসের হাতে ছিল ১৫ টি আসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.