একশন মুডে স্বরাষ্ট্রমন্ত্রক! ধারা ৩৭০ অপসারণের পর থেকে ৭৬৫ জন পাথরবাজ গ্রেফতার।

নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বে জম্মু-কাশ্মীর থেকে ধারা ৩৭০ অপসারণ হতেই ঘাঁটির স্থিতি দারুণভাবে পরিবর্তন হচ্ছে। কেন্দ্রী সরকার মঙ্গলবার সংসদে বলেছিল যে জম্মু ও কাশ্মীর থেকে অনুচ্ছেদ ৩৭০ অপসারণের পরে পাথরবাজির ঘটনা দ্রূতগতিতে কমে এসেছে। সরকার জানিয়েছে যে এ পর্যন্ত 765 জন পাথরবাজকে গ্রেপ্তার করা হয়েছে। সরকারের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিশন রেড্ডি হাউসে এই তথ্য দিয়েছেন। রেড্ডি বলেছেন – আগস্ট 5, 2019-এ 370 ধারা অপসারণের পর থেকে 15 নভেম্বর পর্যন্ত পাথরবাজি এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারীকরণের ক্ষেত্রে 190 টি মামলা দায়ের করা হয়েছে।

এর আগে, জানুয়ারী 1, 2019 থেকে 4 আগস্ট পর্যন্ত জম্মু ও কাশ্মীরে এই জাতীয় 361 টি মামলা নথিভুক্ত হয়েছিল। রেড্ডির মতে, উপত্যকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকার দুর্বৃত্তদের চিহ্নিত ও গ্রেপ্তার করেছে। বিচ্ছিন্নতাবাদী নেতাদের জননিরাপত্তার অধীনে সুরক্ষা হিসাবে আটক করা হয়েছে।
রেড্ডির মতে, উপত্যকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকার দুর্বৃত্তদের চিহ্নিত ও গ্রেপ্তার করেছে। বিচ্ছিন্নতাবাদীদেরও জননিরাপত্তার অধীনে সুরক্ষা হিসাবে আটক করা হয়েছে।

রেড্ডি আরও বলেছিলেন যে বিভিন্ন তদন্তকারী সংস্থা দ্বারা পরিচালিত তদন্তে জানা গেছে যে হুরিয়াতের সাথে যুক্ত একাধিক বিচ্ছিন্নতাবাদী নেতা উপত্যকায় পাথর ছোঁড়ার ঘটনায় জড়িত ছিলেন। এ জাতীয় ১৮ জনের বিরুদ্ধে এনআইএ অভিযোগপত্র দিয়েছে। একই সময়ে, গত 6 মাসে ৩৪ হাজার ১০ হাজার ২১৯ পর্যটক উপত্যকাটি পরিদর্শন করেছেন, ১২ হাজার ৯৩৪ জন বিদেশী নাগরিকও রয়েছে।

জম্মু-কাশ্মীরকে সরকার এখন জম্মু-কাশ্মীর ও লাদাখ এই দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে বিভক্ত করেছে। আয়তনের লাদাখকে বড়ো এলাকা দেওয়া হয়েছে। কেন্দ্র সরকার লাদাখ এর উন্নয়নের জন্য ঢেলে সাজাতে শুরু করেছে। কারণ বহু বছর ধরে কাশ্মীরের নেতারা জম্মু ও লাদাখ দুই এলাকাকে অদেখা করে রেখেছিল। জম্মুর মানুষ লড়াই করে কিছুটা হলেও তাদের এলাকার উন্নয়ন করিয়েছে। কিন্তু লাদাখ একেবারে পিছিয়ে পড়া এলাকায় পরিণত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.