স্থগিত হল জুনের UPSC প্রিলিমিনারি পরীক্ষা, জেনে নিন পরবর্তী তারিখ

দেশজুড়ে মারণ ভাইরাসের তাণ্ডবে লণ্ডভণ্ড পরিস্থিতি। দিনে দিনে রেকর্ড হারে মানুষজন করোনা আক্রান্ত হচ্ছেন। থেমে নেই মৃতের সংখ্যাও। এমন উদ্বেগজনক পরিস্থিতিতে ফের বন্ধ স্কুল-কলেজ সহ প্রায় সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। একের পর এক বাতিল ও স্থগিত হচ্ছে পরীক্ষা। এবার সেই তালিকায় যুক্ত হল দেশের প্রথম সারির পরীক্ষা ইউপিএসসি প্রিলিমিনারি (UPSC IAS Exam 2021)। জানা যাচ্ছে দেশের বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এই সর্বভারতীয় পরীক্ষাটি স্থগিত করা হল।

জুনে নির্ধারিত ইউপিএসসির আইএএস পরীক্ষা আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে। সর্বভারতীয় সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী দেশের বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে পরীক্ষাটি স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী পরীক্ষার তারিখ ২৭ জুন নির্ধারণ করা হয়েছিল, তবে এখন পরীক্ষাটি আগামী ১০ অক্টোবর হবে সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। পূর্ব ঘোষিত পরীক্ষার সূচি গত ৪ মার্চ প্রকাশিত হয়েছিল এবং পরীক্ষার জন্য আবেদনের শেষ তারিখ ছিল ২৪ মার্চ।

করোনার কারণে, দেশে অনেকগুলি পরীক্ষা হয় বাতিল বা স্থগিত করা হয়েছে। সেই মত আইএএস (IAS) পরীক্ষার জন্য আবেদনকারী অনেক প্রার্থীও আপাতত এই পরীক্ষা (UPSC Preliminary) স্থগিতের জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন। দেশে করোনার মামলা বাড়ছে, তাই আপাতত অক্টোবরে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি ইতিমধ্যে দু’দফায় পশ্চিমবঙ্গ পাবলিক সিভিল সার্ভিসও (Civil Service) পিছিয়ে গিয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গোটা দেশে করোনায় (Corona) আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬২ হাজার ৭২৭ জন। বুধবারের তুলনায় বেড়েছে আক্রান্তের সংখ্যা। বুধবার ৩ লক্ষ ৪৮ হাজার ৪২১ জন আক্রান্ত হয়েছিলেন। সংখ্যা সাড়ে ৩ লক্ষের নিচেই ছিল। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ১০০ জনের মতো কমেছে। যদিও তা রয়েছে ৪ হাজারের উপরেই। বুধবার যেখানে ৪ হাজার ২০৫ জনের মৃত্যু হয়েছিল। বৃহস্পতিবার সংখ্যাটি দাঁড়িয়েছে ৪ হাজার ১২০ জনে। কমেছে দৈনিক সুস্থতার হারও। বুধবার ৩ লক্ষ ৫৫ হাজার ৩৩৮ জন সুস্থ হয়েছিলেন। কিন্তু বৃহস্পতিবার ৩ লক্ষ ৫২ হাজার ১৮১ জন মানুষের সুস্থতার খবর এসেছে। এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৭ লক্ষ ৩ হাজার ৬৬৫ জন। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩৭ লক্ষ ১০ হাজার ৫২৫ জন। এখনও পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ কোটি ৯৭ লক্ষ ৩৪ হাজার ৮২৩ জন। দেশের করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৫৮ হাজার ৩১৭ জনের। মোট ১৭ কোটি ৭২ লক্ষ ১৪ হাজার ২৫৬ জনকে এখনও পর্যন্ত ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.