ভোটার তালিকায় আপনার নাম রয়েছে কি না জানেন তো? না থাকলে কী করবেন জেনে নিন

 তাপমাত্রার আঁচ যত বাড়ছে, ততই বাড়ছে লোকসভা ভোটের উত্তাপ। নিজের ভোটাধিকার প্রয়োগের জন্য আমার-আপনার মতো মুখিয়ে আছে গোটা দেশই। ভোটার কার্ড সামলে সঠিক দিনের জন্য অপেক্ষা। তবে সমস্যা একটা আছে। ভোটার কার্ড নিয়েই ভোটকেন্দ্রে গিয়ে দেখলেন তালিকায় আপনার নামই নেই। অথচ ভোটার লিস্টে নাম না থাকলে কার্ড থেকেও কোনও লাভ নেই। তখন কী করণীয়?

সাধারণত ভোটের মুখে বিভিন্ন রাজনৈতিক দল বাড়ি বাড়ি গিয়ে বুথের স্লিপ দিয়ে আসে। তখন জানা যায় আপনার নাম রয়েছে কিনা ভোটার তালিকায়। অনেক সময়েই স্লিপ হাতে না পেলেও, আগেরবার ভোট দিয়েছিলাম এই ভেবে সরাসরি ভোটকেন্দ্রে গিয়ে হতাশ হতে হয় অনেককেই। কাজেই, ভোট দিতে যাওয়ার আগে ভালো করে মিলিয়ে নিন তালিকায় আপনার নাম রয়েছে কিনা। যদি না থাকে তাহলে কী করতে হবে দেখে নিন।

ভোটার তালিকায় নাম রয়েছে কি না জানতে এসএমএস/কল করুন

একটা ছোট্ট এসএমএস আর জেনে নিন আপনি আদৌ রয়েছেন কি না ভোটার লিস্টে। টাইপ করুন ‘EPIC’, স্পেস দিয়ে লিখুন আপনার ভোটার আইডি নম্বর এবং সেন্ড করুন ৭৭৩৮২৯৯৮৯৯ এই নম্বরে।

কল করতে হলে হেল্পলাইন নম্বর ১৯৫০। এই নম্বরে ডায়াল করলেই জানতে পারবেন আপনার নাম ভোটার তালিকায় নথিভুক্ত রয়েছে কি না।

অনলাইন জানা যাবে ভোটার তালিকায় নাম রয়েছে কি না

প্রথমত: ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালে গিয়ে দেখতে পারেন। তার জন্য ভিসিট করুন এই পেজে- https://www.nvsp.in। তা ছাড়া, ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালের  ‘ইলেকটোরাল সার্চ পেজ (NVSP)’-এ গিয়ে ভোটার আইডি নম্বর মিলিয়ে দেখতে পারেন।

দ্বিতীয়ত: আপনার EPIC  নম্বর যদি জানা থাকে, তাহলে পেজের ‘ সার্চ বাই EPIC’ অপশনে গিয়ে ক্লিক করুন। যদি নম্বর জানা না থাকে তাহলে  ‘সার্চ বাই ডিটেলস’ অপশনে যান। আপনার নাম যদি স্ক্রিনে ভেসে ওঠে তাহলে আপনি তালিকায় নথিভুক্ত। যদি নাম না দেখায় তাহলে নতুন করে নাম রেজিস্টার করতে হবে।

তৃতীয়ত:  ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালের ওয়েবসাইটে যান। পেজের বাঁ দিকে ‘Search Your Name in Electoral Roll’ অপশনে ক্লিক করুন। আর একটি পেজ খুলে যাবে। সেই পেজে নাম, বয়স, জন্ম তারিখ, বাবা বা স্বামীর নাম, রাজ্য, জেলার ও লোকসভা কেন্দ্রের নাম পূরণ করুন। একটি CAPTCHA  কোড আসবে, সেটি দেওয়ার পর সার্চ অপশনে ক্লিক করতে হবে। যদি আপনার নাম ওয়েবসাইটে আসে, তাহলে আপনি ভোট দেওয়ার যোগ্য।

ভোটার তালিকায় নাম রেজিস্টার করতে হলে কী করবেন

নতুন করে ভোটার তালিকায় নাম নথিভুক্ত করতে হলে আপনাকে ফর্ম-৬ (Form-6)  পূরণ করে আপনার কেন্দ্রের ইলেকটোরাল রেজিস্ট্রেশন অফিসার (ERO) ওয়েবসাইটে সাবমিট করতে হবে।

কী ভাবে সাবমিট করবেন ফর্ম-৬

স্টেপ ১: www.eci.nic.in অথবা আপনার রাজ্যের চিফ ইলেকটোরাল অফিসার (CEO)-এর ওয়েবসাইটে ক্লিক করুন। নিউ ভোটার বলে একটা অপশন থাকে।  ‘Online Voter Registration’-এ গিয়ে ক্লিক করুন।

স্টেপ ২: এ বার আপনার নাম ও পাসওয়ার্ড নিয়ে সাইন আপ করতে হবে।

স্টেপ ৩: ফটো অপশনে গিয়ে আপনার একটি পাসপোর্ট সাইজের রঙিন ছবি আপলোড করুন।

স্টেপ ৪: এরপর আপনার বয়স ও ঠিকানার সঠিক প্রমাণপত্র আপলোড করুন।

ভোটার হেল্পলাইন

মোবাইলে  ECI অ্যাপে গিয়েও চেক করতে পারেন ভোটার তালিকায় আপনার নাম রয়েছে কি না। তা ছাড়া এই অ্যাপের মাধ্যমে ফর্ম সাবমিট বা কোনও অভিযোগ থাকলে সেটাও জানানো যায় সরাসরি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.