বাংলাদেশে হিন্দুদের ওপর নৃশংসতার মর্মান্তিক বিবরণ : একটি সাক্ষাৎকার

রানা দাশগুপ্ত বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ বিচারসভার একজন প্রসিকিউটর, যিনি ১৯৭১ সালের স্বাধীনতা আন্দোলনের সময় গণহত্যা উস্কে দেওয়া সহ নৃশংসতার অভিযোগে অভিযুক্তদের তদন্ত ও বিচার করছেন। তিনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ছিলেন, যা সে দেশের মানবাধিকার আন্দোলনের মাধ্যমে সংখ্যালঘুদের একত্রিত করার চেষ্টা করে।

স্ক্রোল.ইনকে দেওয়া এক সাক্ষাৎকারেরে ১৯৪৭ সালের বিভাজনের পুনর্বিবেচনা করে দাশগুপ্ত বলেছিলেন, বাঙালি হিন্দুদের পক্ষে তাদের উত্তরাধিকারের​ বিষয়টি চরম তিক্ত হয়েছে এবং এঁরা বিগত ৭০ বছরে তিনটি স্বতন্ত্র পর্যায়ে জাতিগত নির্মূলের শিকার হয়েছেন। দেশভাগের ফলে যে বিভাজন ঘটেছিল তা এখনও বাংলাদেশে রয়েছে, দাশগুপ্তের মতে, যার বিশ্লেষণ ধর্ম ভিত্তিক জাতীয়তাবাদের প্রচারের বিপদ নিয়ে ভারতের পক্ষে একটি শিক্ষা হওয়া উচিত।

দেশ বিভাগের দু’বছর পরে ১৯৪৯ সালে চট্টগ্রামে আপনার জন্ম। আপনার বাবা-মা কেন তৎকালীন পূর্ব পাকিস্তান যা এখন বাংলাদেশ, সেখানে আবার ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন কেন?

আমার দাদুর বোন প্রীতিলতা ওয়াদ্দেদার দাশগুপ্ত ছিলেন কিংবদন্তি সূর্য সেনের নেতৃত্বে বিপ্লবী গোষ্ঠীর সদস্য। এই দলটিই ছিল ১৯৩০ সালের চট্টগ্রাম অস্ত্রাগার অভিযানের সাথে জড়িত (বিপ্লবীরা যখন শহরের দুটি প্রধান অস্ত্রাগার দখলের চেষ্টা করেছিল, ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা অর্জনের জন্য)। ১৯৩৩ সালে প্রীতিলতা একটি দল নেতৃত্ব দিয়েছিলেন যারা চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপীয় ক্লাব আক্রমণ করেছিল। তিন দিন ধরে চট্টগ্রাম ব্রিটিশ শাসিত ভারত থেকে বিচ্ছিন্ন ছিল। আক্রমণে তিনি মারা যান। (এটি বলা হয় যে তিনি ব্রিটিশদের দ্বারা আটকা পড়েছিলেন এবং সায়ানাইড গ্রহণ করেছিলেন)।

পরিবারের দেশপ্রেমিক জিন দেওয়া, আমার বাবা ও মা মাতৃভূমির প্রতি তাদের ভালবাসার কারণে পূর্ব পাকিস্তানে থেকে গিয়েছিলেন। তবে আমাদের বেশিরভাগ আত্মীয়-স্বজন বছরের পর বছর ধরে ধর্মীয় নিপীড়ন ও বৈষম্যের কারণে পূর্ব পাকিস্তান ছেড়ে চলে যায়।

পার্টিশন নিয়ে আপনার কী স্মৃতি রয়েছে, এর পরিণতিই বা কেমন ছিল, যেটা বছরের পর বছর ধরে অপ্রকাশিতই রয়ে গেল ?

১৯৪6 সালের মন্ত্রিপরিষদ মিশনের রিপোর্টের পরে (ব্রিটিশ থেকে ভারতীয় নেতৃত্বের হাতে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে কথা বলার পরে) পাকিস্তানের দাবি নিষিদ্ধ ছিল, ১৯৪৬ সালের ১৬ই আগস্ট মুসলিম লীগের প্রত্যক্ষ পদক্ষেপের আহ্বানের পরে গ্রেট কলকাতা কিলিং শুরু হয়েছিল যা ধীরে ধীরে​নোয়াখালী ও চট্টগ্রামে ছড়িয়ে পড়েছিল। হোমিওপ্যাথি ডাক্তার প্রধির দাশগুপ্তের ছোট ভাই এবং শীর্ষস্থানীয় বিপ্লবী রানাধির দাশগুপ্তকে হত্যা করা হয়েছিল। আসলে রানাধীর দাশগুপ্ত পূর্ব পাকিস্তান ত্যাগ করেছিলেন। আর এক বিপ্লবী লালমোহন সেনকে চট্টগ্রামে হত্যা করা হয়েছিল। হিন্দুদের বাড়িঘর, মন্দির এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানের লক্ষ্যবস্তু ছিল এবং সেখানে কয়েকশো হত্যা হয়েছিল।

মহাত্মা গান্ধী নোয়াখালী সফর করেছিলেন এবং তাঁর উপস্থিতি স্বাভাবিকতা ফিরিয়ে আনতে সহায়তা করেছিল। নোয়াখালী ও চট্টগ্রামে তাঁর সাহসী কর্মকান্ডের জন্য এখনও কী তাকে স্মরণ করা হয়?

না, এই অঞ্চলে তাঁর ভূমিকার জন্য তাঁকে কেউ মনে রাখেনি। এমনকি হিন্দুদেরাও নয়। এর কারণ এই সময়ের ইতিহাস পুরো জাতিকে শেখানো বা জানানো হয়নি। নোয়াখালীর গান্ধীর ভূমিকা ভুলে যাওয়া ইতিহাসের এক টুকরো, তবে তিনি বাংলাদেশের সকলেই কাছেই প্রশংসিত।

পূর্ব পাকিস্তানের​ থাকা বাঙালি হিন্দুদের কাছে পাকিস্তান সৃষ্টির অর্থ কী?

বাঙালি হিন্দুরা পাকিস্তানের পক্ষে নয়, সংঘবদ্ধ ভারতের পক্ষে লড়াই করেছিল। ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টি তাদের জন্য একটি মানসিক পরাজয় ছিল। পাকিস্তানের জন্মের পরে, এর নেতারা জাতিগত শুদ্ধি পরিচালনা করেছিলেন যা ১৯৪৭ সালে শুরু হয়েছিল এবং ১৯৭১ সালে​ বাংলাদেশের জন্ম পর্যন্ত এর ধারা অব্যাহত ছিল।

আপনি চট্টগ্রামে পড়াশোনা করেছেন। সুতরাং যদি জাতিগত নির্মূলকরণ এত দিন স্থায়ী হয় তবে আপনি অবশ্যই এটি প্রত্যক্ষ করেছেন?

পাকিস্তান সরকার শত্রু সম্পত্তি আইন গ্রহণ করেছিল এবং সংখ্যালঘুদের মন এবং বাড়ি থেকে বের করে দিয়েছিল এবং এই সম্পত্তি মুসলমানদের হাতে তুলে দেওয়া হয়েছিল। সাম্প্রদায়িকতা ছিল এর রাজনীতির অস্ত্র। পাকিস্তানে যা ঘটেছিল তা দাঙ্গা ছিল না যে সেখানে দুটি দল একে অপরের সাথে লড়াই করবে। পূর্ব পাকিস্তানে কেবল একটি দল ছিল – সরকার-সমর্থিত বাহিনী – যে লোককে লুট করে, হত্যা করেছিল এবং তাদের ক্ষমতাচ্যুত করেছিল। পাকিস্তানকে ইসলামিক দেশে পরিণত করার জন্য তারা এই কাজ করেছিল। তাদের অন্য উদ্দেশ্য ছিল পূর্ব পাকিস্তানে বাঙালি হিন্দুর সংখ্যা হ্রাস করা।

১৯৪৭সালে, জনসংখ্যার পরিসংখ্যান হিসাবে, সংখ্যালঘুরা জনসংখ্যার ২৯.৭% ছিল। ১৯৭১ সালে, তাদের সংখ্যা নেমে আসে ২০% এ। এই দিক থেকে, ১৯৪৭-এর পরে বিভাজন রাজনীতি বহু বছর অব্যাহত ছিল I তবে এটা উপমহাদেশের সব জায়গায় ছিল না।

জাতিগত নির্মূল সম্পর্কে আপনার অভিজ্ঞতা কী ছিল?

আমি ১৯৪৯ সালে জন্মগ্রহণ করেছি। আমাকে বলা হয়েছে আমার দিদা আমাকে দাঙ্গাকারীদের হাত থেকে বাঁচিয়েছিলেন। তিনি আমার সাথে বিভিন্ন এলাকায় লুকিয়ে ছিলেন। আমি আপনাকে আগেই বলেছি যে সংখ্যালঘুদের নির্মূল করা একটি সরকারী নীতি ছিল। পাকিস্তান সরকার বাঙ্গালী হিন্দুদের সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল, যাদের আক্রমণ করা হয়েছিল বিশেষত গ্রামাঞ্চলে। তাদের সরকারী চাকরিতে প্রবেশের অনুমতি ছিল না। তাদের সাথে এমন আচরণ করা হয়েছিল যেন তারা ভারতের এজেন্ট। বাংলাদেশ যখন পাকিস্তান ছিল, হিন্দুদের অবাধে তাদের ধর্ম প্রচার, প্রচার ও অনুশীলন করার অনুমতি ছিল না।

আপনার পরিবার কি এগুলোর মুখোমুখি হয়েছিল?

আমার বাবা ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় গ্রেপ্তার হয়েছিল। তারপরে তিনি চা রপ্তানিকারী প্রতিষ্ঠানের হয়ে কাজ করেছিলেন। তিনি হিন্দু এবং ভারতের এজেন্ট বলে সন্দেহের কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। আমি তখন চট্টগ্রাম সরকারি কলেজের ছাত্র।

সহপাঠীরা কীভাবে আপনার সাথে ব‍্যবহার ও আচরণ করতো?

আমার স্কুলের সহপাঠীরা দুই ধরণের ছিল। এক প্রকার আমাদের ঘৃণা করেতো কারণ তারা ভেবেছিল যে আমরা ভারতের এজেন্ট। অন্যরা সাম্প্রদায়িক রাজনীতিতে বিশ্বাসী ছিল না, তারা প্রগতিশীল ছিল।

আপনার কি মুসলিম বন্ধু আছে?

আমার অনেক মুসলিম বন্ধু ছিল; আসলে আমার বেশিরভাগ বন্ধু ছিল মুসলিম। এঁরা এমন ছাত্র ছিলেন যারা বাম রাজনীতিতে যুক্ত ছিলেন বা বাঙালি ভাষাগত জাতীয়তাবাদকে সমর্থন করেছিলেন। সুতরাং আমাদের একটি গ্রুপ ছিল যারা দ্বি-জাতীয় তত্ত্ব এবং ধর্মীয় জাতীয়তাবাদে বিশ্বাসী। অন্য গ্রুপটি, যা প্রতিটি প্রতিটি দিনই উদীয়মান ও শক্তিশালী হয়ে উঠছিল, ভাষাগত জাতীয়তাবাদের সদস্যতা পেয়েছিল এবং পাকিস্তানের বিরোধী ছিল।

সুতরাং পাকিস্তান গঠনের কয়েক বছরের মধ্যেই শুরু হয়েছিল বাঙালি ভাষাগত জাতীয়তাবাদ…

১৯৪৮ সালে, পাকিস্তান উর্দুকে রাষ্ট্রভাষা হিসাবে ঘোষণা করে। এটি অশান্তি সৃষ্টি করে এবং ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের সূত্রপাত করে। এর সমর্থকরা বাংলা রাষ্ট্রকে রাষ্ট্রভাষা করতে চেয়েছিল। ২১ শে ফেব্রুয়ারী, কিছু প্রতিবাদকারী পাকিস্তানী সেনাবাহিনীর হাতে নিহত হয়েছিল। এটি বাঙালি জাতীয়তাবাদকে একটি পূর্ণাঙ্গতা দিয়েছে, যা পাকিস্তানী ফিল্ড মার্শাল এবং রাষ্ট্রপতি আইয়ুব খানের বিরুদ্ধে পরিচালিত হয়েছিল।

১৯৬২ সালে শরীফ শিক্ষা প্রতিবেদনের প্রতিবাদে আইয়ুব খানের বিরুদ্ধে একটি আন্দোলন শুরু হয়েছিল যা দেশে উর্দুকে চাপিয়ে দিয়েছিল এবং দরিদ্রবিরোধী বলে মনে করা হয়েছিল। তারপরে ১৯৬৩ সালের ২৭ শে ডিসেম্বর শ্রীনগরের হজরতবাল মাজারে সংরক্ষিত নবীর চুল নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। পাকিস্তান সরকার এই ঘটনার সুযোগ নিয়েছে এবং সংখ্যালঘুদের দমন করার অজুহাত হিসাবে ব্যবহার করেছিল। কয়েকশ নিহত হয়েছিল।

বাঙালি হিন্দুরা কীভাবে পাকিস্তান সরকারের হামলার মুখোমুখি হয়েছিল?

বাম রাজনীতিতে বা বাঙালি জাতীয়তাবাদের সাথে জোটবদ্ধ মুসলমানরা আমাদের পক্ষে দাঁড়িয়েছিল। তারা আমাদের এবং আক্রমণকারীদের মাঝে দাঁড়িয়েছিল। বহু মুসলমান হিন্দুদের পাকিস্তানী পুলিশ এবং দাঙ্গাকারীদের হাত থেকে রক্ষা করে আশ্রয় ও আশ্রয় দিয়েছিলেন। হামলাকারীদের বেশিরভাগই অবাঙালি ছিল; তারা ভারত থেকে এসেছিল, বিশেষত বিহার থেকে। পাকিস্তান সরকার বিহারী মুসলমানদের হিন্দুদের বিরুদ্ধে ব্যবহার করেছিল। কিন্তু বাঙালি মুসলমানরা সাম্প্রদায়িক রাজনীতিতে বিশ্বাসী বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাথে জোটবদ্ধ হয়ে হিন্দুদের লক্ষ্যবস্তু করেছিল।

বাংলাদেশে কি বলা যায় যে, দেশ বিভাগ, দ্বি-জাতি তত্ত্ব এবং পরবর্তী সহিংসতা অব্যাহত রয়েছে?

এটা সত্যি। যদিও ১৯৭১ সালে বাংলাদেশ একটি ধর্মনিরপেক্ষ জাতিরাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করেছিল, ১৯৭৫ সালের আগস্টে শেখ মুজিবুর রহমানকে (দেশের প্রথম রাষ্ট্রপতি) হত্যার পরে সংবিধান পরিবর্তন করা হয়েছিল। ধর্মনিরপেক্ষতা শব্দটি মুছে ফেলা হয়েছিল। এর জায়গায় কোরানের শব্দ “আল্লাহর নামে, পরম করুণাময়, পরম ক্ষমাশীল” প্রবেশ করানো হয়। সামরিক স্বৈরশাসক জেনারেল জিয়াউর রহমান ১৯৭৭ সালে রাষ্ট্রপতি ইস্তেহারের ১নং ধারার মাধ্যমে এই কাজটি করেছিলেন। পরবর্তীকালে, ১৯৮৮ সালের মে মাসে, ১৯৭২ সালের সংবিধানের ২৫নং অনুচ্ছেদটি সংশোধন করে, বাংলাদেশকে একটি ইসলামী দেশে​ পরিনত করা হয়েছিল। এরপরে বাংলাদেশের শাসকরা আবারও জাতিগত নির্মূলের কাজ শুরু করেন।

সুতরাং বাঙালি হিন্দুরা তিনটি পর্যায়ে জাতিগত নির্মূলের মুখোমুখি হয়েছিল – একবার দেশ বিভাগের সময়, তারপরে ১৯৫০ ও ১৯৬০-এর দশকে যখন পাকিস্তানি সরকার ছিল এবং তৃতীয়বারের মতো শেখ মুজিবুর রহমানের হত্যার পরে।

হ্যাঁ। বাংলাদেশের হিন্দুরা ১৯৪৭ সাল থেকে জাতিগত নির্মূলতার মুখোমুখি হয়েছে। যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে সংবিধানে ধর্মনিরপেক্ষতা শব্দটি আবার প্রবেশ করা হয়েছিল, তবুও কোরানের এই বাক্যটি – “আল্লাহর নামে, পরম করুণাময়, পরম দয়াময়” – এবং রাষ্ট্রীয় ধর্ম হিসেবে ইসলামও থেকে গিয়েছিল। যদিও এটা ছিল সংবিধান বিরোধী। সামরিক শাসনের অধীনে পাকিস্তান সরকারের জাতিগত নির্মূল নীতি অব্যাহত ছিল।

এটা কী এখনও চলছে?

হ্যাঁ। সংখ্যালঘুরা ১৯৭০ সালে জনসংখ্যার ২০% ছিল, যেখানে ১৯৪৭ সালের সংখ্যা ছিল ২৯.৭% এবং তারা এখন মাত্র ১০%, যার মধ্যে হিন্দুরা ৮% থেকে ৯% এর মধ্যে রয়েছে।

তাহলে হিন্দুরা কোথায় উধাও হয়ে গেল?

তারা বেশিরভাগই​ ভারতে চলে গেছে। বাংলাদেশ-ভারত সীমান্ত অঞ্চলে এটি বিশেষভাবে সত্যি। ব্রিটিশ ভারতের বিভাজন ব্যর্থ হয়েছে – এটি সাম্প্রদায়িকতার বৃদ্ধি এবং বিস্তার পরীক্ষা করে নি। বাংলাদেশের সংখ্যালঘুরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন কারণ ভারতীয় নেতারা দেশ বিভাগে রাজি হয়েছিল, কারণ তারা ১৯৪৭ সালে ভুল নীতি অনুসরণ করেছিল। যদিও এটি সত্যি​, যে সেক্যুলারিজম বাংলাদেশে ভিত্তি অর্জন করেছিল এবং এর প্রবক্তারা ছিলেন বাংলাদেশের মুক্তি আন্দোলনের নেতৃবৃন্দ, তবুও মুজিবুর রহমান হত্যার পরে এই নীতিটি বিপরীত হয়েছিল। বাংলাদেশ মিনি-পাকিস্তানে পরিণত হয়েছিল।

আজ, তালেবান এবং আল কায়েদার দ্বারা অনুপ্রাণিত হিংস্র উগ্রবাদী দলগুলি আরও শক্তিশালী হয়েছে। শেখ হাসিনা সরকার ধর্মনিরপেক্ষতার পক্ষে দাঁড়িয়েছে এবং নিঃসন্দেহে এটি আরও জোরদার করার চেষ্টা করছে, কিন্তু সাম্প্রদায়িক শক্তি তাকে আবারও পুরোপুরি ধর্মনিরপেক্ষ দেশে পরিণত হতে বাধা দিচ্ছে।

উদাহরণস্বরূপ বলা যায় যে, পার্বত্য চট্টগ্রামের জনসংখ্যার মাত্র ১% থেকে ২% বাঙালি মুসলমান, বাকী ছিল আদিবাসী মানুষ। তবে আজ, সেখানে আদিবাসী জনসংখ্যা মাত্র ৪৯%। তাদের ছেড়ে যেতে বাধ্য করা হয়েছিল – উদাহরণস্বরূপ, বাঙালি চাকমারা। তাদের জায়গা মায়ানমার থেকে আসা মুসলিম শরণার্থীরা নিয়েছে।

আপনার মতো শিক্ষিত এবং পেশাদারী মানুষের জীবন কেমন?

আমাদের জনসংখ্যার পরিসংখ্যান অনুযায়ী, হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টানদের শিক্ষাগত অর্জনের স্তর মুসলমানদের মতোই ভাল, যদি ভাল না হয়।

তাহলে শিক্ষিত হিন্দুদের শেষ কোথায়?

গত সাত বছর বা তারও বেশি সময় ধরে, সরকারী পরিষেবা হিন্দুদের জন্য উন্মুক্ত করা হয়েছে। এটি বেশিরভাগ শেখ হাসিনার কারণে হয়েছে। তবে এখনও বৈষম্য রয়েছে। সংসদে ধর্মীয় সংখ্যালঘুদের প্রতিনিধিত্ব এখনও তাদের জনসংখ্যার তুলনায় অনেক নিচে, যা নিজেই গত ৭০ বছরে নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে।

তবুও, প্রথমবারের মতো বাংলাদেশে একজন অমুসলিম প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা রয়েছেন। আমাদেরও এখন হাতে গোনা কয়েকজন মুখ্য সচিব।

সেনাবাহিনীর কী হবে?

সেনাবাহিনীতে অন্তর্ভুক্তি বাড়ানো হয়েছে, তবে এটি এখনও কম।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত যুদ্ধাপরাধীদের দোষী সাব্যস্তকারীদের তদন্ত ও শাস্তি প্রদানকারী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একজন আইনজীবী হিসাবে কেন আপনাকে বেছে নেওয়া হয়েছিল?

আমি একজন আইনজীবী এবং সরকার ভেবেছিলাম আমি একজন ভাল প্রসিকিউটর করব। এছাড়াও, যেমন আপনি জানেন, আমি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ (হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ওকিয়া পরিষদ) এর সাধারণ সম্পাদক এবং এর রাষ্ট্রপতি হলেন, মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সিআর দত্ত, যিনি মুক্তিযুদ্ধের সময় ১১ জন সেক্টর কমান্ডারের একজন ছিলেন।

যেহেতু একাত্তরের আগে অনেক হিন্দু বাঙালি বাংলাদেশের যুদ্ধে নিপীড়িত এবং নিহত হয়েছিল, আপনি কি মনে করেন যে আপনার অ্যাপয়েন্টমেন্টের লক্ষ্য ধর্মীয় সংখ্যালঘুদের একটি ইতিবাচক সংকেত পাঠানো এবং পুরাতন ক্ষত নিরাময়ের উদ্দেশ্যে ছিল?

হ্যাঁ। এটা ভীষণ ভাবে সত্যি​।

যুদ্ধাপরাধীদের যে শাস্তি দেওয়া হয়েছে তা কি হিন্দু ও মুসলমানদের মধ্যে বিভেদ ঘটাতে সাহায্য করেছে?

যদি বিচার চলতে থাকে এবং যুদ্ধাপরাধীদের অপরাধীদের শাস্তি দেওয়া হয় তবে দেশের রাজনীতি বদলে যাবে। এটি ধর্মনিরপেক্ষতার রাজনীতিকে শক্তিশালী করবে, যা ১৯৭৫ সাল থেকে ধর্মীয় মৌলবাদীদের দ্বারা অবনতি হয়েছে। বাংলাদেশে ১৯৭১-এর (মুক্তি) বিরোধী শক্তি এবং ১৯৭১-এর সমর্থক (মুক্তি) শক্তি রয়েছে। পরবর্তীকালে হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টান অন্তর্ভুক্ত রয়েছে। তারা বাংলাদেশে ধর্মনিরপেক্ষ ধারণা উপস্থাপন। ১৯৭১-এর বিরোধী শক্তিগুলি এমন ইসলামপন্থীদের সমন্বয়ে গঠিত যারা আল কায়েদা এবং তালিবানদের মতো সংগঠন থেকে অনুপ্রেরণা অর্জন করে।

আপনি কি কখনও বাংলাদেশ ছাড়ার কথা ভেবেছিলেন?

হিন্দু বাংলাদেশীদের মধ্যে নিরাপত্তাহীনতা বেশি। এই নিরাপত্তাহীনতা বৃদ্ধি পেলে, আগামী দুই দশকে বাংলাদেশের কোনও সংখ্যালঘুও অবশিষ্ট থাকবে না।

তবে কি কখনও বাংলাদেশ ছেড়ে যাওয়ার কথা ভেবেছেন?

না না না। আমাকে তিনবার বন্দী করা হয়েছে। ১৯৬২ সালে আমাকে কয়েক দিনের জন্য কারাগারে বন্দী করা হয়েছিল। আমি তখন ছাত্র ছিলাম এবং আইয়ুব খানের বিরুদ্ধে আন্দোলনে অংশ নেওয়ার জন্য গ্রেপ্তার হয়েছিলাম। তারপরে ১৯৬৮ সালে আমার বাসা থেকে আমাকে গ্রেপ্তার করা হয়েছিল এবং বেশ কয়েক মাস জেল খাটানো হয়েছিল। আমাকে আমার কলেজ থেকে বহিষ্কার করা হয়েছিল। আমি ১৯৭০ সালের মুক্তি আন্দোলনে অংশ নিয়েছিলাম। ১৯৭৭ সালে পুলিশ আমাকে গ্রেপ্তার করতে আমার বাড়িতে অভিযান চালায়। কারণ আমি সেনাবাহিনীর বিরুদ্ধে আন্দোলনে অংশ নিয়েছিলাম। যাইহোক, আমি একটি গুপ্ত আশ্রয়ে ছিলাম। ২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে খালেদা জিয়ার শাসনকালে আমার বিরুদ্ধে দুটি মামলা দায়ের করা হয়েছিল – একটি সন্ত্রাসবিরোধী আইনে এবং অন্যটি রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের জন্য। আমি একজন মুক্তিযোদ্ধা। আমি কীভাবে বাংলাদেশ ছাড়ার কথা ভাবতে পারি?

গত তিন বছরে ভারতে মুসলমানদের উপর হামলা হয়েছে। বাংলাদেশী হিন্দুদের উপর এই হামলার কী প্রভাব রয়েছে?

আমরা সকল প্রকার মৌলবাদ, উগ্রবাদ এবং অস্পষ্টবাদের বিরুদ্ধে। ধর্মনিরপেক্ষতা হ’ল গণতন্ত্রের ভিত্তি। ভারতে অবশ্য গণতন্ত্র গভীরভাবে বদ্ধমূল এবং আইনের শাসন রয়েছে। বাংলাদেশে গণতন্ত্র এখনও গভীর শিকড় অর্জন করতে পারেনি, আইনের শাসনকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়নি। তবে ভারতে মুসলমানদের উপর আক্রমণকে মৌলবাদী শক্তির হাতিয়ার হিসাবে ব্যবহার করা হয়।

পূর্ব পাকিস্তানে বেড়ে ওঠা কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং অভিনেতা সুচিত্রা সেনের মতো আইকনদের কি ভুলে গেছেন বাংলাদেশিরা?

তাঁদের স্মরণ করা হয় এবং কাজকর্ম উৎযাপন করা হয়। অভিনেতা উত্তম কুমারও তাই। আপনার অবশ্যই মনে রাখতে হবে যে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিগুলি ছিল ধর্মনিরপেক্ষ রবীন্দ্রনাথ ঠাকুর, সুচিত্রা সেন, উত্তম কুমার, অমর্ত্য সেন এমনকি প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়ের মতো মানুষ যারা এখান থেকে এসেছিলেন – মানুষ তাদের কৃতিত্বের জন্য গর্বিত।

https://scroll.in/article/847725/interview-hindus-in-bangladesh-have-faced-ethnic-cleansing-since-1947

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.