যদি ভারত কাশ্মীর থেকে ধারা ৩৭০ মুছে ফেলার চেষ্টা করে তাহলে আমরা চুপ থাকবো না: পাকিস্থান।

পাকিস্থান আরো একবার বিড় বিড় করতে শুরু করে দিয়েছে। আসলে বিজেপি জম্মুকাশ্মীর থেকে ধারা ৩৭০ মুছে ফেলার পতিশ্রুতি তাদের মেনুফেস্টে প্রকাশিত করেছে। বিজেপি পুনরায় ক্ষমতায় এলে কাশ্মীর থেকে ৩৭০ ধারা মুছে ফেলা হবে এটা নিশ্চত করেছেন পার্টির প্রবক্তা। এখন এই নিয়ে পাকিস্থান বিড় বিড় করতে শুরু করেছে। পাকিস্থানের বিদেশমন্ত্রণালয়ের প্রবক্তা মহম্মদ ফাইজল হুমিক দিয়ে একটা বিবৃতি দিয়েছে। মহম্মদ ফাইজল বলেছে, যদি ধারা ৩৭০ নিয়ে টানা হ্যাঁচড়া করা হয় তবে পাকিস্থান চুপ করে বসে থাকবে না।

ফাইজল বলেছে, যদি ভারত ৩৭০ ধারা হাঁটিয়ে দেয় তবে সেটা সংযুক্ত রাষ্ট্রের নিয়ম উলঙ্ঘন করা হবে। যদি ভারত এটা করে তাহলে পাকিস্থান চুপ বসে থাকবে না-বক্তব্য ফাইজলের। কাশ্মীর থেকে ধারা ৩৭০ উঠিয়ে নিলে সেটা পাকিস্থান মানতে পারবে না বলে জানিয়েছে।

জানিয়ে দি, কংগ্রেস পার্টি নৈতিক ভাবে ধারা ৩৭০ এর সমর্থনে থাকলেও বিজেপি খোলাখুলি এই ধারার বিরোধ করে। আর বিজেপি ক্ষমতায় এলে ধারা ৩৭০ উঠিয়ে দেবে সেটা তাদের সংকল্পপত্রেও বলা হয়েছে। যা নিয়ে দেশে থাকা দেশদ্রোহীরা বিরোধ শুরু করেছে এবং একই সাথে পাকিস্থানও হুমকি দিতে শুরু করেছে। ধারা ৩৭০ নেহেরুর সৃষ্টি যার জন্য আজও ভারতীয়দেরকে চোখের জল ফেলতে হয়। নেহেরুর সেই পাপকে শেষ করার প্রচেষ্টায় রয়েছে ভারত। অন্যদিকে পাকিস্থান ও দেশদ্রোহীরা সেই কাজে বাধা প্রদানের জন্য নেমে পড়েছে। কংগ্রেসের সহযোগী পার্টি ন্যাশনাল কনফারেন্সও ৩৭০ ধারা মুছে ফেলার বিরোধ করেছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.