চাঁদের দ্বিতীয় ছবি পাঠাল চন্দ্রযান-২, আগামী ৭ই সেপ্টেম্বর ইতিহাস গড়তে চলেছে ভারত

ভারতীয় গবেষণা সংস্থা ইসরো (ISRO) ভারতের চন্দ্রযান-২ উপগ্রহ থেকে নেওয়া ছবি জারি করল। ইসরোর তরফ থেকে ট্যুইট করে এই তথ্য দেওয়া হয়। ইসরো থেকে ট্যুইট করে বলা হয়, ‘২৩ আগস্ট চন্দ্রযান-২ এর টেরেন ম্যাপিং ক্যামেরা-২ দ্বারা লুনার পৃষ্ঠতলের ৪৩৭৫ কিমি দূর থেকে জ্যাকশন, মাচ, আর মিত্রা নামের গর্তের ছবি তোলা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার ইসরো (ISRO) চন্দ্রযান-২ থেকে পাঠানো প্রথম ছবি প্রকাশ করেছিল। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে যে, চন্দ্রযান-২ এর এলআই ৪ ক্যামেরা থেকে তোলা ওই ছবি চাঁদের ২৬৫০ কিমি দূর থেকে ২১ আগস্ট তোলা হয়েছিল। মহাকাশ গবেষণা সংস্থা ৪ আগস্ট চন্দ্রযান-২ থেকে নেওয়া পৃথিবীর প্রথম ছবি প্রকাশ করেছিল।

আপনাদের জানিয়ে রাখি, চন্দ্রযান-২ এ ল্যান্ডার, অর্বিটার, আর রোভার আছে। ২২ জুলাই চন্দ্রযান-২ কে পৃথিবী থেকে চাঁদের দিকে রওনা করানো হয়। চন্দ্রযান-২ সাত সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণ করবে। ব্যাঙ্গালুরুর মহাকাশ গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা এই প্রক্রিয়ায় যুক্ত থাকবেন। সাত সেপ্টেম্বর রাত ১টা ৫৫ নাগাদ এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার আশা করছেন ভারতীয় বিজ্ঞানীরা।

ইসরোর প্রধান কে সিবন এর অনুযায়ী, রাত ১ টা ৪০ নাগাদ চন্দ্রযান-২ চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করবে। উনি আশা করেছেন যে, রাত ১ঃ৫৫ নাগাদ এই প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। ভারতের কাছে এটা খুবই গুরুত্বপূর্ণ মিশন। সবাই অধীর আগ্রহের সাথে এই মিশনের দিকে নজর লাগিয়ে বসে আছে। চন্দ্রযান-২ গত ২০ আগস্ট চাঁদের কক্ষপথে সফলতাপুর্বক প্রবেশ করেছিল।


Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.