প্রত্যাশামতো শনিবার সংসদের সেন্ট্রাল হলে এনডিএ-র বৈঠকে নেতা নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এনডিএ-র জয়ী এমপিরা সর্বসম্মতভাবে তাঁকে নেতা নির্বাচিত করেন। একইসঙ্গে তিনি বিজেপির সংসদীয় দলনেতা নির্বাচিত হন। সেন্ট্রাল হলে এদিন উপস্থিত ছিলেন বিজেপির দুই মার্গদর্শক লালকৃষ্ণ আডবাণী ও মুরলিমনোহর যোশী। মোদী ভাষণে বলেন, নতুন ভারতের পথচলা শুরু হল।

শুক্রবার মোদী রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে ইস্তফা দিয়ে আসেন। শনিবার রাত আটটায় তিনি রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানাবেন। আগামী সপ্তাহেই তিনি শপথ নেবেন বলে জানা যায়। এদিন তিনি বলেন, মোদী নিজেই মোদীকে চ্যালেঞ্জ করেছিল। সে ২০১৪ সালের রেকর্ড ভেঙে দিয়েছে।

এদিন ভাষণে তিনি বলেন, সেবাই আমাদের মূলমন্ত্র। গণতন্ত্রে সবার ওপরে মানুষ। ভোটে সৎ ব্যক্তিকেই বেছে নেয় মানুষ। আমি এখানে উপস্থিত সকলকে ধন্যবাদ জানাতে চাই। বিজেপি আমাকে নেতা হিসাবে নির্বাচন করেছে। এনডিএ-র সব দলই আমাকে নেতা হিসাবে বেছে নিয়েছে। আমি আপনাদের কাছে ঋণী হয়ে রইলাম।

সাংসদদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের সকলেই অভিনন্দন পাওয়ার যোগ্য। যাঁরা প্রথমবার নির্বাচিত হয়েছেন, তাঁরা আরও বেশি করে অভিনন্দনের যোগ্য। জনগণ বিপুল সংখ্যায় আমাদের ভোট দিয়েছেন। সেজন্য আমাদের দায়িত্ব বেড়ে গেল। ভারতে নির্বাচন এক উৎসবের মতো। তাতে নানা রং আছে। সারা বিশ্ব ভারতের নির্বাচনের দিকে লক্ষ রাখছিল। ভারতের রাজনীতিতে পরিবর্তন এসেছে। সেজন্য আপনারাই দায়ী।

ভোটারদের প্রশংসা করে মোদী বলেন, তাঁরা অত্যন্ত বিবেকবান। তাঁরা ক্ষমতালোভীদের পছন্দ করেন না। আপনারা আমাকে নেতা বলে বেছে নিয়েছেন ঠিকই, কিন্তু আমি আপনাদেরই একজন। ২০১৯-এর ভোট অনেক দেওয়াল ভেঙে দিয়েছে। অনেকের হৃদয়ের সঙ্গে আমাদের যুক্ত করেছে। এবার সংসদে সবচেয়ে বেশি সংখ্যক মহিলা নির্বাচিত হয়েছেন।

মোদীর কথায়, এনডিএ এখন এক আন্দোলনে পরিণত হয়েছে। ২০১৯ এর ভোট ছিল সামাজিক ঐক্যের আন্দোলন। মহাগঠবন্ধনের রাজনীতিকে বিদ্রুপ করেন তিনি। এনডিএ-র দু’টি নাম। একটি এনার্জি, অপরটি সিনার্জি। এই জোট রাজনীতিকে এগোনর রাস্তা দেখিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। এবারের ভোট ছিল আমার কাছে তীর্থ যাত্রার মতো। ভোট ভিক্ষা নয়, তীর্থ যাত্রার জন্য সারা দেশ ঘুরেছি।

সাংসদদের প্রতি তাঁর উপদেশ, কখনও অহংকারকে প্রশ্রয় দেবেন না। ভিআইপি কালচারে অভ্যস্ত হয়ে উঠবেন না।

দেশের সংখ্যালঘুকে ভুল বোঝানো হয়েছে। তাঁদের কেবল ভোটে ব্যবহার করা হয়েছে। আমি তাঁদের সেবা করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। তাঁর নীতি, সবকা সাথ সবকা বিকাশ সবকা বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.