গোয়ায় বিজেপিই, আস্থা জয় প্রমোদের

গোয়ায় ক্ষমতায় বিজেপিই। আস্থা ভোটে জিতলেন প্রমোদ সাওয়ান্ত।

বুধবারের আস্থা ভোটে ২০ জন বিধায়কের সমর্থন পেলেন গোয়ার নতুন মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। তাঁর বিপক্ষে গেল ১৫টি ভোট। সূত্রের খবর, নিজেদের দলের স্পিকার বাদে ১১ জন বিধায়কের সমর্থন ছাড়াও এমজিপি, গোয়া ফরোয়ার্ড পার্টির তিনজন করে বিধায়কের সমর্থন পেয়েছেন প্রমোদ সাওয়ান্ত। এছাড়া তিন নির্দল বিধায়কও সমর্থন করেছেন তাঁকে। উল্টো দিকে কংগ্রেস তাঁদের ১৪ জন বিধায়ক এবং এনসিপির একজন বিধায়কের ভোট পায়। ফলে গোয়ায় ক্ষমতায় থেকে গেল বিজেপি।

উল্লেখ্য, ৪০ আসন বিশিষ্ট গোয়া বিধানসভায় এক বিধায়কের মৃত্যুর পর বিজেপির আসন সংখ্যা কমে দাঁড়ায় ১৩। এর মধ্যে প্রয়াত হন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর পার্রিকর। সুযোগ বুঝে ১৪ জন বিধায়কের সমর্থন নিয়ে গোয়ায় সরকার গড়ার ডাক দেয় কংগ্রেস। রাজ্যপালের কাছে তাঁরা দাবি করে, রাজ্যের সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে তাঁদের সরকার গঠনের সুযোগ দেওয়া হোক। এমত অবস্থায় গোয়ার রাশ ধরে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। দুই জোটসঙ্গীর সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করি ও বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। জোটসঙ্গীদের আশ্বাস পেয়ে সোমবার মধ্যরাতে গোয়ার মুখ্যমন্ত্রী পদে শপথ নেন প্রমোদ সাওয়ান্ত।

বুধবার বিধানসভায় সংখ্যা গরিষ্ঠতার প্রমাণ দিতে হয় রাজ্যের শাসনে থাকা বিজেপি সরকারকে। ভোটাভুটিতে বিজেপির পাশেই দাঁড়ালেন দুই জোটসঙ্গী এমজিপি, গোয়া ফরোয়ার্ড পার্টি এবং নির্দল বিধায়করা।‌

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.