NEET PG Counselling Date: অবশেষে শুরু হচ্ছে কাউন্সেলিং, দিন ঘোষণা কেন্দ্রের

1/6আগামী ১২ জানুয়ারি (বুধবার) থেকে শুরু হতে চলেছে সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকার (নিট স্নাতকোত্তর) কাউন্সেলিং। রবিবার এই ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া। (গ্রাফিক্স পরাগ মাইতি)

রবিবার টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘রেসিডেন্ট ডক্টরদের যে আশ্বাস দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রক এবং সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছিল, তার ভিত্তিতে আগামী ১২ জানুয়াকি থেকে নিট-পিজির কাউন্সেলিং শুরু করতে চলেছে মেডিকেল কাউন্সেলিং কমিটি (এমসিসি)।’ (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)
2/6রবিবার টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘রেসিডেন্ট ডক্টরদের যে আশ্বাস দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রক এবং সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছিল, তার ভিত্তিতে আগামী ১২ জানুয়াকি থেকে নিট-পিজির কাউন্সেলিং শুরু করতে চলেছে মেডিকেল কাউন্সেলিং কমিটি (এমসিসি)।’ (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)
গত শুক্রবার সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকার (স্নাতকোত্তর) কাউন্সেলিং শুরুর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। যা দীর্ঘদিন আইনি জটে ঝুলেছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হরসিমর সিং পাল/হিন্দুস্তান টাইমস) 
3/6গত শুক্রবার সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকার (স্নাতকোত্তর) কাউন্সেলিং শুরুর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। যা দীর্ঘদিন আইনি জটে ঝুলেছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হরসিমর সিং পাল/হিন্দুস্তান টাইমস) 
গত বছর ২৯ জুলাই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, সর্বভারতীয় কোটা কর্মসূচির আওতায় স্নাতক এবং স্নাতকোত্তরে সমস্ত মেডিকেল এবং ডেন্টাল কোর্সে (এমবিবিএস/এমডি/এমএস/ডিপ্লোমা/বিডিএস/এমডিএস) অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) জন্য ২৭ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য আসন সংরক্ষণ করা হবে ১০ শতাংশ। যে নিয়ম ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
4/6গত বছর ২৯ জুলাই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, সর্বভারতীয় কোটা কর্মসূচির আওতায় স্নাতক এবং স্নাতকোত্তরে সমস্ত মেডিকেল এবং ডেন্টাল কোর্সে (এমবিবিএস/এমডি/এমএস/ডিপ্লোমা/বিডিএস/এমডিএস) অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) জন্য ২৭ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য আসন সংরক্ষণ করা হবে ১০ শতাংশ। যে নিয়ম ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছিল। সেই পরিস্থিতিতে নিট-স্নাতকোত্তর কাউন্সেলিং প্রক্রিয়া স্থগিত রেখেছিল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
5/6সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছিল। সেই পরিস্থিতিতে নিট-স্নাতকোত্তর কাউন্সেলিং প্রক্রিয়া স্থগিত রেখেছিল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ নির্দেশ দেয়, আর্থিকভাবে দুর্বল প্রার্থী এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) সংরক্ষণের নিয়ম মেনেই হবে সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকার (স্নাতকোত্তর) কাউন্সেলিং। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)
6/6বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ নির্দেশ দেয়, আর্থিকভাবে দুর্বল প্রার্থী এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) সংরক্ষণের নিয়ম মেনেই হবে সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকার (স্নাতকোত্তর) কাউন্সেলিং। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.